নির্বাচন নিয়ে তৃনমুল মানুষের ভাবনা

মনিরুলঃ আপনি যদি এমপি হতেন তাহলে, এলাকার কোন উন্নয়গুলো করতেন?
চা বিক্রেতা (সুজন) আমার কাছে মনে হয় এলাকার রাস্তাঘাট সবকিছুই ঠিক আছে কিন্তু শিক্ষা ক্ষেত্রে কিছু উন্নয়ন করা দরকার যেমন আগে শিক্ষার ক্ষেত্রে এতটা খরচ ছিলনা। এখন একজন ছাত্রছাত্রীর অষ্টম শ্রেণী থেকে নবন শ্রেণীতে ভর্তি হবার পর যে খরচ তা আমার মত চা ওয়ালার পক্ষে চালানো সম্ভব না বলে আমি মনে করি। একজন ছাত্রছাত্রীর ভালো রেজাল্ট করার জন্য একটি মাত্র গাইডে হয় না তার জন্য বিভিন্ন ধরনের বই কিনতে হয় তাছাড়া প্রাইভেট তো আছেই এমনভাবে শিক্ষার খরচ দিন দিন বাড়তে থাকলে আমার মত পরিবারের ছেলে মেয়েরা অল্পদিনের মধ্যেই ঝরে পড়বে। তাই আমি এমপি হলে শিক্ষার উন্নয়ন নিয়ে কিছু করতাম।

মনিরুলঃ আপনি যদি এমপি হতেন তাহলে, এলাকার কোন উন্নয়গুলো করতেন?
অটো চালক (সামিউল ইসলাম) আমি যদি এমপি হতাম তাহলে আমি আগে আমার এলাকার মাদক নির্মুল করতাম। তারপর শিক্ষা ব্যবস্থা উন্নত করতাম তাছাড়াও এলাকার রাস্তা ভালো করে তৈরী করে দিতাম। বর্তমানে যারা রাস্তা নির্মানের কাজ করে তারা কিভাবে যে রাস্তা বানায় এক বছর না যেতেই রাস্তার বেহাল অবস্থা হয়ে যায়। চোখের সামনে সবই দেখি কিন্তু বলার সাহস পাইনা তাই আমি এমপি হলে এই সব কাজ করতাম।

মনিরুলঃ আপনি যদি এমপি হতেন তাহলে, এলাকার কোন উন্নয়গুলো করতেন?
কৃষক ( তারিখ ইসলাম) আমি যদি এমপি হতাম তাহলে ধান চালের দাম কমানোর চেষ্টা করতাম কারন আমার যে আয় তাতে সারাবছর টানাপোড়ার মধ্যে দিয়ে সংসার চলে।

মনিরুলঃ আপনি যদি এমপি হতেন তাহলে, সংসদে ধর্ম বিষয়ক কোন প্রস্তাবগুলো উপস্থাপন করতেন?
ইমাম (আব্দুস সাত্তার) মুসলমানরা যখন রাষ্ট্রের ক্ষমতায় আসবে তখন সংসদে প্রথম প্রেস করবে নামাজ না পড়লে তাকে জেল খানায় আটকায় রাখবে। যত সময় পর্যন্ত সে নামাজে অভ্যস্ত না হয়। জেনার বিচার ইসলামী শরিয়া অনুযায়ী করা হবে। চুরি করলে হাত কেটে দেওয়া এবং খুনের বদলে খুন।
মনিরুলঃ অন্য ধর্মের মানুষের জন্য এই আইন ভালো হবে কি?
ইমাম (আব্দুস সাত্তার) অন্য ধর্মের মানুষরাই এই বেশি ভালো থাকবে। দেখেন এই যে সংখ্যা লঘুদের আসায় ডাকাতি বা তাদের উপর হামলা এসব ইসলাম পন্থিরা করে না তাই এই বিধানের ফলে মদখোর গাজাখোর শাস্তি পাবে এবং পরবর্তীতে এইসব অপরাধমুলক কাজ করতে পারবে না। সংখ্যা লঘুদের উপর বেশি অত্যাচার হচ্ছে এবং আমি মনে করি এই আইনের মাধ্যমে তারাই বেশি সুখি হবে।
মনিরুলঃ অন্য ধর্মের জন্য কি আইন হবে?
ইমাম (আব্দুস সাত্তার) সে বিষয়ে আমার জানা নাই।

মনিরুলঃ আপনি যদি এমপি হতেন তাহলে, এলাকার উন্নয়নে কোন কাজগুলো করতেন?
ছাত্র(রঞ্জিত) আমি যদি এমপি হতাম তাহলে এলাকায় সংযোগ সড়কগুলোর উন্নয়ন করতাম, বেকার সমস্যা দূর করার চেষ্টা করতা। তাছাড়াও সংসদে বেকার ভাতা চালু করার প্রস্তাব রাখতাম। মাস্টার্স পাশ করা ছাত্রদের অল্প সুদে ঋন দেওয়ার ব্যবস্থা করতাম। ছাত্রছাত্রীদের যাবতীয় সমস্যা দূর করার চেষ্টা করতাম। উদ্দ্যোগী ছাত্রদের সাহায্য করার চেষ্টা করতাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *